• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র শবেবরাত পালিত

প্রকাশ:  ২০ মার্চ ২০২২, ১০:৩০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে ১৮ মার্চ শুক্রবার রাতে পালিত হয়েছে ভাগ্যরজনী পবিত্র শবেবরাত। মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগীর মাধ্যমে এ রাতটি অতিবাহিত করেছেন।
মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও তথা চাঁদপুরের বড় বড় মসজিদসহ পাড়া-মহল্লায় মসজিদ-মাদ্রাসায় বিশেষ মোনাজাত ও দোয়ায় শামিল হন।
সৌভাগ্যের এ রজনীতে সারাদেশের ন্যায় চাঁদপুর জেলা শহরসহ সকল উপজেলায় মসজিদগুলোতে সর্বস্তরের মুসল্লিরা কোরআন তেলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্যে ইবাদত-বন্দেগীতে মশগুল ছিলেন। অনেক ধর্মপ্রাণ নারী-পুরুষ নফল রোজাও রেখেছেন। চাঁদপুর জেলা শহরের ঐতিহাসিক চৌধুরী জামে মসজিদে পবিত্র শবে বরাতের উপর বিশেষ আলোচনা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এতে মাওঃ আব্দুল হাদী বয়ান করেন। এছাড়াও নতুন বাজার এলাকার  ঐতিহাসিক বেগম জামে মসজিদ, কালেক্টরেট জামে মসজিদ, ঐতিহাসিক পুরাণবাজার জামে মসজিদ, বাইতুল আমিন রেলওয়ে জামে মসজিদ, বাসস্ট্যান্ড গোর-এ-গরিবা জামে মসজিদ, শেরেবাংলা ছাত্রবাস জামে মসজিদ, গাছতলা দরবার শরীফস্থ খাজা আহমদ শাহ (রঃ) জামে মসজিদ, বিটি রোডস্থ আল-হেলাল জামে মসজিদ,  বড়স্টেশন জামে মসজিদ, ব্যাংক কলোনী বায়তুল ফালাহ জামে মসজিদসহ শহরের সকল মসজিদে পবিত্র শবেবরাত উপলক্ষে আলোচনা, মিলাদ-কিয়াম ও দোয়ার আয়োজন ছিলো।
মসজিদ ছাড়াও বাসা-বাড়িতে রাতভর চলেছে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াতসহ নানা নফল ইবাদত। মহিমান্বিত এ রাতেই মহান আল্লাহ তায়ালা মানুষের ভাগ্য নির্ধারণ করে থাকেন। রাতব্যাপী ইবাদত, বন্দেগী, জিকির ছাড়াও পবিত্র এ রাতে মুসলমানরা মৃত বাবা-মা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। রাতে কবরস্থানগুলোতে ছিলো মুসল্লিদের উপচেপড়া ভিড়।

সর্বাধিক পঠিত