• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন

এ বিদ্যালয়ের প্রতি সবসময় আমার সুদৃষ্টি থাকবে :জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

প্রকাশ:  ৩০ মার্চ ২০২২, ১০:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের শুভ উদ্বোধন ও অভিভাবক সমাবেশ ২৭ মার্চ রোববার সকাল ১১টায় চাঁদপুর বড় স্টেশন মাদ্রাসা রোড এলাকায় শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। ভবনটি উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক ও বিদ্যালয়টির সভাপতি অঞ্জনা খান মজলিশ।
ভবন উদ্বোধন শেষে অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সমাজের সুবিধাবঞ্চিত শ্রমজীবী শিশুদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়টি ভূমিকা রেখে আসছে। এই বিদ্যালয়ের সুবিধাবঞ্চিত শিশুরা সমাজ ও রাষ্ট্রের বোঝা না হয়ে শিক্ষিত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলায় যাতে জনসম্পদে পরিণত হতে পারে সেজন্যে এই বিদ্যালয়ের সহযোগিতায় সবাইকে এগিয়ে আসতে হবে। বিদ্যালয়টির নির্মাণ কাজ সুন্দরভাবে সম্পন্ন করা হয়েছে। যেসব শিশু দুঃস্থ ও অসহায় অবস্থায় আছে তারা যেন পৃষ্ঠপোষকতার মাধ্যমে প্রাথমিক শিক্ষা গ্রহণ করতে পারে সেজন্যেই শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়।
তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের অনুরোধ করবো, আপনাদের শিশুদেরকে অবশ্যই যে কোনো মূল্যে লেখাপড়া করার সুযোগ করে দিবেন। মায়েরা সব সময় তার সন্তানের ভালো চায়। সন্তানের ভালো চাইলে অবশ্যই তাদের লেখাপড়ার প্রতি নজর রাখতে হবে। আর দয়া করে কেউ মেয়েদেরকে বাল্যবিবাহ দিয়ে অকালে মৃত্যুর মুখে ঠেলে দেবেন না।
জেলা প্রশাসক বিদ্যালয়ের নির্মাণ কাজ সুন্দরভাবে সম্পন্ন করায় প্রকল্প কমিটিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এই বিদ্যালয়ের প্রতি আমার সব সময় সুদৃষ্টি  থাকবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সচিব ও চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন।
দৈনিক সুদীপ্ত চাঁদপুরের ভারপ্রাপ্ত সম্পাদক এম আর ইসলাম বাবুর সঞ্চালনায় অভিভাবক সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, চাঁদপুর জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপিকা মাসুদা নূর খান, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, চাঁদপুর পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শফিকুল ইসলাম, শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদাত হোসেন শান্ত, উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি শাহ আলম মল্লিক।
সমাবেশে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার ইলিয়াস আহমেদ, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি চাঁদপুর জেলা শাখার সভাপতি মোঃ মোস্তফা কামাল, হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা সাফি বন্যা, গুনরাজদি  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আল মামুন, উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ শাহজাহান সিদ্দিকী, আক্কাছ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুবিনা রহমান, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি নেতা মোঃ সাহাবুদ্দিন, কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-৭-এর সাধারণ সম্পাদক সেলিম রেজা, শিক্ষানুরাগী মোঃ হানিফ চোকদার প্রমুখ।
অনুষ্ঠানে চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের দুজন প্রাক্তন কৃতী শিক্ষার্থী মোঃ জাহাঙ্গীর আলম ও সুমি আক্তারকে শিক্ষা জীবনের সাফল্যের জন্য সম্মাননা ক্রেস্ট প্রদান করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। অনুষ্ঠান শেষে জেলা প্রশাসকের পক্ষ থেকে সকল শিক্ষার্থীর মাঝে খাদ্য সহায়তা হিসেবে চাল বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মুফতি আবু সাঈদ।
উল্লেখ্য, ২০১১ সালের ১৫ অক্টোবর চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়। ২০১৭ সাল থেকে দীর্ঘ চার বছর বিভিন্ন কারণে ভবনের নির্মাণ কাজ বন্ধ ছিল। এ সময়ে নির্মাণাধীন ভবনের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়ে বিদ্যালয়টি ধ্বংসের দ্বারপ্রান্ত পৌঁছে গিয়েছিল। মাদকসেবী, নেশাখোর ও অপরাধীদের আস্তানায় পরিণত হয় নির্মাণাধীন ভবনটি। অবশেষে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের অদম্য ইচ্ছাশক্তি, ধৈর্য এবং বিচক্ষণ নেতৃত্বে ২০২১ সালের জুলাই মাস থেকে পুনরায় বিদ্যালয় ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়। ভবন নির্মাণ প্রকল্প কমিটির আহ্বায়ক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সচিব চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিনের তত্ত্বাবধানে প্রকল্প কমিটির মাধ্যমে নতুন ভবনের কাজ শেষ হওয়ার পর উদ্বোধনের মধ্য দিয়ে গরিবের স্কুলটি ফিরে পেয়েছে এক নতুন প্রাণ।
‘কণ্ঠহারা পাখির মত / স্বপ্নহারা আঁখির মত/ গন্ধহারা ফুলের মত / সব হারালো যারা / আমি তাদের দলের মানুষ বলেই এমন আত্মহারা’ কবির কবিতার মত যাদের যাপিত জীবন, চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকার মেঘনা পাড়ের বিভিন্ন বস্তিতে বসবাসরত সেসব ভাগ্যাহত, হতদরিদ্র, সুবিধাবঞ্চিত, শ্রমজীবী শিক্ষার্থীদের কলরবে এখন থেকে মুখরিত হবে চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনটি। উক্ত শিশুদেরকে প্রাথমিক শিক্ষা প্রদানের মাধ্যম মূল স্রোতধারায় সম্পৃক্ত করে জাতির সার্বিক উন্নয়ন কর্মকা-ে তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য সরকার ও দাতা সংস্থার সহায়তায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের শিশু কল্যাণ ট্রাস্ট দেশের বিভিন্ন জেলায় শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় পরিচালনা করছে।
মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী চাঁদপুর শহরের ঘনবসতিপূর্ণ দরিদ্র জনগোষ্ঠী অধ্যুষিত ও বস্তি এলাকা সম্বলিত বড় স্টেশনের মাদ্রাসা রোডস্থ উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০০৬ সাল থেকে চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়টি পরিচালিত হয়ে আসছে। উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের পর উক্ত বিদ্যালয় ভবনে শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম পরিচালিত হতো। প্রতিষ্ঠার পর থেকে ভাগ্যাহত, হতদরিদ্র, সুবিধাবঞ্চিত, শ্রমজীবী শিশুদের এই বিদ্যালয়টি প্রাথমিক সমাপনী পরীক্ষায় শত ভাগ পাসের হার, প্রাথমিক সরকারি বৃত্তি এবং শিশু কল্যাণ ট্রাস্ট বৃত্তি অর্জনের মাধ্যমে অদ্যাবধি সফলতার সাথে এগিয়ে চলছে।
শিশু কল্যাণ ট্রাস্টের নিজস্ব বিদ্যালয়ের অনুমোদিত টাইপ প্লানে চারতলা ভিত্তি প্রদান করে গত ১৫ অক্টোবর ২০১১ খ্রিস্টাব্দে চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব ভবন নির্মাণ কাজ উদ্বোধন করেন তৎকালীন জেলা প্রশাসক ও চাঁদপুর শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি প্রিয়তোষ সাহা। শিশু কল্যাণ ট্রাস্ট, চাঁদপুর জেলা প্রশাসক ও চাঁদপুর জেলা পরিষদের অর্থায়নে প্রায় পঞ্চাশ লাখ টাকা ব্যয়ে বিদ্যালয়টির একতলা ভবন নির্মাণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।