• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||
  • আর্কাইভ

ইফার জাকাত ফান্ড থেকে দারিদ্র্য বিমোচনে ৫ লাখ ৬০ হাজার টাকা বিতরণ

সরকারি ফান্ডে জাকাত দিলে রাষ্ট্রীয়ভাবে দারিদ্র্য বিমোচন সহজ হয় :জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

প্রকাশ:  ২৮ এপ্রিল ২০২২, ১১:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)-এর আয়োজনে দারিদ্র্য বিমোচনে জাকাতের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা এবং জাকাত ফান্ড থেকে ৫ লাখ ৬০ হাজার ২শ’ টাকার চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ এপ্রিল) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, ইসলাম আমাদের ধর্ম। ইসলামের পাঁচটি স্তম্ভ রয়েছে। আর সেগুলো হলো ঈমান, নামাজ, রোজা, হজ ও জাকাত। এর মধ্যে তিনটি সবার জন্যে। আর হজ ও জাকাত বিত্তবানদের ওপর ফরজ। ইসলামের প্রত্যেকটা বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। জাকাত দিলে সম্পদ পরিশুদ্ধ হয়। জাকাত দিলে মূল সম্পদ কমে না বরং বাড়ে। আর ওই সম্পদই জাকাত আদায়ের মাধ্যমে পবিত্র হয়।
তিনি আরো বলেন, মুষ্টিময় কারো সম্পদ থাকবে, আর বাকিদের থাকবে না, এটা ইসলাম সমর্থন করে না। এখন জাকাতের হিসাব-নিকাশ ডিজিটাল অ্যাপসের মাধ্যমে সহজভাবে করা যায়। সেখানে প্রত্যেক মালের বিবরণ উল্লেখ করে দিলে কী পরিমাণ জাকাত দিতে হবে সেটা চলে আসে। সরকারি ফান্ডে জাকাত দিলে দারিদ্র্য বিমোচন রাষ্ট্রীয়ভাবে দূর করা সহজ হয়। সুতরাং আমাদের সকলের উচিত সম্পদের সঠিক হিসাব-নিকাশ করে জাকাত দেয়া।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাঈনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল ও চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম নাজিম দেওয়ান। জাকাতের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন জেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওঃ মোহাম্মদ সাইফুদ্দিন খন্দকার।
ইফার উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন জেলা জাতীয় ইমাম সমিতির সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আব্দুস সালাম, জেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, সদর উপজেলা ইমাম-মুয়াজ্জিন কল্যাণ সমিতির সভাপতি মাওঃ খাজা জোবায়ের, সদর উপজেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওঃ আব্দূল্লাহ আল মামুন, ইফার ফিল্ড অফিসার মোঃ বিল্লাল হোসেনসহ জেলার বিভিন্ন মসজিদের ইমাম ও প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

 

সর্বাধিক পঠিত