• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর জেলায় ৬ষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুভ উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী

জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার হাতিয়ার

প্রকাশ:  ১৫ জুন ২০২২, ১০:৩৮ | আপডেট : ১৫ জুন ২০২২, ১১:৪৪
উজ্জ্বল হোসাইন
প্রিন্ট

সারাদেশের ন্যায় চাঁদপুর জেলায় ৬ষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ১৫ জুন সকালে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী বলেন, আজকে দেশের ষষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা শুরু হয়েছে। গতকাল রাত থেকে দেশের যে ভাসমান জনগোষ্ঠী রয়েছে তাদের গণনা কার্যক্রম শুরু হয়েছে। আজকে সকাল ৮টা থেকে সারাদেশে এই জনশুমারি শুরু হয়ে গেছে এবং চাঁদপুরে এটি শুরু হলো। এটি ৬ষ্ঠ ডিজিটাল জনশুমারি এবং এই প্রথমবার ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি হচ্ছে। আজকে ডিজিটাল বাংলাদেশে স্বাভাবিকভাবেই এটি ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে হওয়ার কারণে সঠিকভাবে তথ্য ও উপাত্ত সংরক্ষিত হবে। জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অংশীদার। তার থেকে বিভিন্ন তথ্য-উপাত্ত বের করে নিয়ে গবেষণা করা অনেক বেশি সহজ হবে। জনশুমারি শুধু সংখ্যা গণনা নয় এই জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অন্যতম হাতিয়ার।
তিনি আরো বলেন, এই সংখ্যা পরিসংখ্যান না থাকলে যথাযথ পরিকল্পনা করা সম্ভব হয় না। সেজন্যেই জনশুমারিটি করা হয়। কাজেই আমি আশাকরি চাঁদপুরের সবাই ও প্রত্যেকটি থানার সকলেই সঠিক তথ্য উপাত্ত দিয়ে যারা এই শুমারিতে কাজ করছে তাদের সহযোগিতা করবে। সারাদেশবাসী এই জনশুমারিতে অংশ নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে দেশ অভূতপূর্বভাবে এগিয়ে চলছে সেই অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে এই জনশুমারির তথ্য উপাত্ত কাজে লাগবে। আমি দেশবাসীসহ সকল থানায় অবস্থিত জনসাধারণকে বলবো সঠিক তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করবেন। কারণ এর মধ্য দিয়ে সারাদেশে চিত্রটি কিন্তু পাবো। কতজন মানুষ নিরিক্ষর বা কতজন শিক্ষিত হয়েছে এবং তাদের আর্থসামাজিক অবস্থা আমরা পাবো। সেটি নিয়ে শিক্ষাখাতেও নানা পরিকল্পনায় সহায় হবে।
শিক্ষামন্ত্রীর কদমতলাস্থ বাসভবনে জেলা পরিসংখ্যান ব্যুরো আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ বিপিএম (বার), পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক নাঈমা রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগ নেতা মাহফুজুর রহমান টুটুল, সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি এইচএম আহসান উল্লাহ প্রমুখ।

সর্বাধিক পঠিত