• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের প্রতিষ্ঠাকালীন সদস্য পাঁচ গুণী ব্যক্তিত্বের স্মরণসভা

সমাজ বিনির্মাণে তাঁদের কাজগুলো সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে : প্রফেসর ড. শায়ের গফুর

প্রকাশ:  ২৪ আগস্ট ২০২২, ১৪:০১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের বিদিত পথিকৃৎ চাঁদপুরের সর্বজনশ্রদ্ধেয় পাঁচজন প্রয়াত গুণী ব্যক্তিত্বের জন্যে সনাক-চাঁদপুরের আয়োজনে স্মরণ সভা গতকাল বিকেল ৪টায় সনাক কার্যালয় (অ্যাপোলো মজিদ টাওয়ার, ৩য় তলা দক্ষিণাংশ, চিত্রলেখা মোড়, চাঁদপুর)-এ অনুষ্ঠিত হয়।
সনাক সভাপতি শাহানারা বেগমের সভাপতিত্বে এবং সনাকের সাবেক সভাপতি ও সনাক সদস্য কাজী শাহাদাতের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক। সনাক-চাঁদপুরের পক্ষ থেকে ৫ জন গুণী ব্যক্তিত্বকে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন সনাকের সাবেক সভাপতি ও সনাক সদস্য কাজী শাহাদাত। সনাক পরিবারের পক্ষ থেকে এই গুণী ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী উপস্থাপন করা হয়। আলহাজ¦ ডাঃ এমএ গফুরের জীবনী উপস্থাপন করেন সনাকের সহ-সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ূয়া, আলহাজ¦ কামরুজ্জামান চৌধুরীর জীবনী উপস্থাপন করেন সনাক সদস্য মোঃ আলমগীর পাটওয়ারী, আলহাজ¦ প্রফেসর মনোহর আলীর জীবনী উপস্থাপন করেন সনাকের সাবেক সভাপতি ও সদস্য অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, আলহাজ¦ ডাঃ মোঃ একিউ রুহুল আমিনের জীবনী উপস্থাপন করেন সনাক সদস্য ইসমত আরা সাফি বন্যা ও প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেনের জীবনী উপস্থাপন করেন সনাক সদস্য জেসমিন আক্তার।
গুণী ব্যক্তিত্বদের পরিবারের পক্ষ থেকে স্মৃতিচারণ করেন আলহাজ¦ ডাঃ এমএ গফুরের কনিষ্ঠ পুত্র বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শায়ের গফুর। তিনি বলেন, ৫ জন গুণী ব্যক্তি সম্পর্কেই আলোচনা শুনেছি। আমি প্রত্যেকের কর্মজীবন ও সামাজিক জীবন সম্পর্কে অবহিত ছিলাম না। তাঁদের যে জীবনী দেখলাম ও শুনলাম তাতে আমি ঋদ্ধ, আপ্লুত ও অনুপ্রাণিত। সামাজিক ও সাংস্কৃতিক পরিমণ্ডলে অংশগ্রহণ করে সনাকের ছত্রছায়ার তারা যেভাবে অবস্থান নিয়েছে তা সত্যিই অসাধারণ। তাঁরা মূলত সুষ্ঠু ও সুন্দর সমাজ গড়ার স্বপ্ন দেখেছেন। তিনি আরও বলেন, সমাজ বিনির্মাণে তাদের কাজগুলো সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে। এছাড়াও আলহাজ¦ প্রফেসর মনোহর আলীর ছেলে মোঃ মাজেদুল হাসান, ডাঃ মোঃ একিউ রুহুল আমিনের ছোট ভাই মোঃ নুরুল আমিন স্বপন ও প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেনের ছেলে মোঃ তৌসিফ হোসেন রাজীব স্মৃতিচারণ করেন।  
সভায় অংশগ্রহণকারীদের পক্ষে স্মৃতিচারণমূলক আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ চেয়ারম্যান সমিতির সভাপতি ও বাগাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসের বিল্লাল, চাঁদপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, জেলা ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কেএম মাসুদ, সনাক-চাঁদপুরের সিসিপি কমিটির সদস্য ব্যাংকার মজিবুর রহমান ও চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের সভাপতি মাহমুদা খানম। স্মৃতিচারণে ভার্চুয়ালি অংশ নেন সনাকের সাবেক উপদেষ্টা স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী। তারা বলেন, সনাক-চাঁদপুরের সাবেক এই ৫জন প্রাতঃস্মরণীয় গুণী ব্যক্তি ছিলেন। এই গুণী ব্যক্তিদের দৃষ্টান্তে ভবিষ্যৎ প্রজন্ম যেকোনো ভালো কাজে সামনের দিকে এগিয়ে যাবে এই কামনা করছি। এই গুণী ব্যক্তিরা চাঁদপুরের প্রতিটা মানুষের হৃদয়ে চিরদিন জাগ্রত হয়ে থাকবেন। তাঁরা সত্যিই অসাধারণ ও আলোকিত মানুষ ছিলেন। এই গুণী ব্যক্তিদের আলোয় যেন আমরা সবাই আলোকিত হতে পারি। তারা প্রত্যেকেই বরেণ্য ও অনুকরণীয়, যা আমাদেরকে সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে। বক্তারা ৫ জন গুণী ব্যক্তির জীবন, কর্ম ও অবদান বিষয়ক আলোচনা এবং আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় যে স্মরণসভার আয়োজন করা হয়েছে, সেজন্যে সনাক-চাঁদপুরকে ধন্যবাদ জানান।
সনাকের সভাপতি শাহানারা বেগম বলেন, আজ কিছুটা হলেও কষ্টটা দূর করতে পারছি এই ৫ জন গুণী ব্যক্তিকে স্মরণ করে ও শ্রদ্ধা জানাতে পেরে। এই গুণী ব্যক্তিরা চাঁদপুরে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে ছড়িয়ে দিতে তথা মানুষের মাঝে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে গেছেন। যার ফল আজ আমরা ভোগ করছি। তাঁদের সম্পর্কে স্মৃতিচারণ করে শেষ করা যাবে না। তাঁরা আমাদের মনের মধ্যে স্বপ্ন সৃষ্টি করে দিয়েছেন। আজ আমরা সেই স্বপ্নগুলো বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছি। আমরা শ্রদ্ধাভরে তাঁদের স্মরণ করছি। তিনি স্মরণ সভায় অংশগ্রহণকারী সকলকে সনাক-চাঁদপুরের পক্ষ থেকে ধন্যবাদ জানান।