• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ব্যাংক কলোনীর আলিগলি যেন আবর্জনার ভাগাড়

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ডের ব্যাংক কলোনী এলাকার অলিগলি যেন ময়লা আবর্জনার ভাগাড়। যেখানে সেখানে ময়লা আবর্জনা স্তূপ করে রাখাই যেনো নিয়মে পরিণত হয়েছে। এলাকায় পৌরসভা কর্তৃক নির্ধারিত ময়লা রাখার ব্যবস্থাও নেই। ময়লা আবর্জনার দুর্গন্ধে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা হয়ে উঠেছে।
শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ব্যাংক কলোনী উন্নয়ন কমিটির নেতৃবৃন্দের উদ্যোগে মডার্ন শিশু একাডেমীতে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ব্যাংক কলোনী এলাকার অলিগলি ও শাখা রাস্তায় ময়লা আবর্জনার স্তূপ, কিশোর গ্যাং ও চুরিসহ বিভিন্ন অপরাধের ভয়ঙ্কর তথ্য উঠে আসে। এ থেকে নিস্তার পেতে এলাকাবাসী চাঁদপুর পৌরসভার মেয়র ও কাউন্সিলরের সাথে বৈঠক করবেন বলে নেতৃবৃন্দ জানিয়েছেন। 
এলাকার গণ্যমান্য ব্যক্তিরা বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা শুধু পৌরসভার আর পরিচ্ছন্ন কর্মীর দায়িত্ব নয়, প্রত্যেক নাগরিকের দায়িত্ব রয়েছে। যেখানে-সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলার অভ্যাস করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখলে অনেক রোগ-বালাই থেকে মুক্ত থাকা সম্ভব। প্রতিবেশীর সুখ-দুঃখের খোঁজ-খবর নিতে হবে এবং বিপদে-আপদে তাদের পাশে থাকতে হবে। নিজের সন্তান বা প্রতিবেশীর সন্তান কিশোর গ্যাং, জঙ্গিবাদ, মাদক, সন্ত্রাস এসবে জড়িয়ে পড়ছে কিনা সে বিষয়ে এলাকাবাসীর সকলকে সচেতন থাকার আহ্বান জানানো হয় ওই বৈঠকে। বৈঠক শেষে বিভিন্ন অলিগলিতে নির্দিষ্ট জায়গায় বা পরিচ্ছন্ন কর্মীর গাড়িতে মায়লা ফেলতে এবং ভাড়াটিয়ার তথ্য নিশ্চিত করতে ও কিশোর গ্যাং অপরাধ প্রবণতা হ্রাস সচেতনতার লক্ষ্যে এলাকায় মাইকিং করা হয়।
ব্যাংক কলোনী উন্নয়ন কমিটির সভাপতি মোঃ ইসমাইল হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওমর ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-৬-এর সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, ব্যাংক কলোনী জামে মসজিদের সভাপতি আলহাজ্ব মোঃ হুমায়ুন কবির প্রমুখ।
বৈঠকে উপস্থিত ছিলেন ব্যাংক কলোনী মহল্লা উন্নয়ন কমিটির সহ-সভাপতি মোঃ তছলিম চৌধুরী, সেলিম জাহাঙ্গীর, মোঃ আবুল বাশার, মোঃ খলিলুর রহমান, মোঃ আবুল কাশেম, মোঃ মোতাহার হোসেন, মোঃ জসিম উদ্দিন বকাউল, ফারুক আহমেদ, মোঃ আমিনুল ইসলাম, মোঃ তাবারক উল্লাহসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।