• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ

চেয়ারম্যান পদে ওচমান পাটওয়ারী মোবাইল ও জাকির প্রধানিয়া আনারস

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৬ সেপ্টেম্বর সোমবার সকাল ১০টায় রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক কামরুল হাসান প্রার্থী ও তাঁদের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রতীক বরাদ্দ দেন।
চেয়ারম্যান পদে জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী পেয়েছেন মোবাইল প্রতীক। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী একমাত্র চেয়ারম্যান প্রার্থী হাজীগঞ্জের ব্যবসায়ী জাকির হোসেন প্রধানিয়া পেয়েছেন আনারস প্রতীক।
২জন চেয়ারম্যান প্রার্থী ছাড়াও সাধারণ সদস্য পদে ৩৫ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জনসহ মোট ৪৯ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ অনুষ্ঠানে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন ও  সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ জামশেদুল ইসলাম সিকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।
এদিকে প্রতীক পেয়ে নির্বাচনী মাঠে নেমে পড়েছেন প্রার্থীরা। চেয়ারম্যান পদে ২ জন, ৮ উপজেলার ৮টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ৩৫ ও সংরক্ষিত ৩টি ওয়ার্ডে মহিলা সদস্য পদে ১২ জনসহ মোট ৪৯ জন প্রার্থী এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
স্থানীয় সরকার নির্বাচনে যারা জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন তারাই জেলা পরিষদ নির্বাচনের ভোটার। অর্থাৎ ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান, মেম্বার, মেয়র, কাউন্সিলর ও ভাইস-চেয়ারম্যানরা হলেন ভোটার। এ হিসেবে চাঁদপুর জেলার মোট ভোটার ১২৭৩ জন। ভোট কেন্দ্র ৮টি। প্রতিটি উপজেলায় একটি করে ভোটকেন্দ্র থাকবে। নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেক্ট্রিক ভোটিং মেশিনে (ইভিএম)।
উল্লেখ্য, চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন, সাধারণ সদস্য পদে ৩৯ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জনসহ মোট ৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন।
এদের মধ্যে যাচাই-বাছাইতে এবং আপিলে বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ইউসুফ গাজীসহ ৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়।
বাছাইয়ের বিরুদ্ধে ইউসুফ গাজীসহ ৩ জন আপিল করলেও এদের মধ্যে সদস্য পদে ১ জন  মতলব দক্ষিণ ৪নং ওয়ার্ডের বাদল ফরাজী আপিলের পর প্রার্থিতা ফিরে পান।
এরপর গত ২৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে ৩ চেয়ারম্যান ও ২ সদস্য পদপ্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন।
প্রত্যাহার করা প্রার্থীরা হলেন : চেয়ারম্যান পদে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন পাটওয়ারী (এসডু), জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এমএ ওয়াদুদ ও কচুয়ার নাছির উদ্দিন মাহমুদ। সদস্য পদে আবুল খায়ের ৫নং ওয়ার্ড ও মোহাম্মদ জামাল হোসেন ৬নং ওয়ার্ড।

সর্বাধিক পঠিত