• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
  • ||
  • আর্কাইভ

বঙ্গবন্ধুই প্রথম দেশে মাদ্রাসা শিক্ষাবোর্ড গঠন করেন : সুজিত রায় নন্দী

প্রকাশ:  ১১ মার্চ ২০২৩, ১২:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে প্রথম মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং ইসলামী ফাউন্ডেশন গঠন করেছেন।
শুক্রবার (১০ মার্চ) চাঁদপুর ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসায় ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছবক ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মাদ্রাসার আলিম পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ ও সম্মাননা দেওয়া হয়।
সুজিত রায় নন্দী বলেন, ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমূল পরিবর্তন এনেছেন। পরিবর্তন এনে এখন মাদ্রাসা শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করা হয়েছে। মাদ্রাসা শিক্ষার উন্নয়নে শেখ হাসিনার যুগান্তকারী অবদান হচ্ছে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি।
তিনি বলেন, ফরক্কাবাদে এই মাদ্রাসার জমি আমাদের পূর্বপুরুষেরই সম্পত্তি। আমরা এলাকার ছেলে-মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে এ সম্পত্তি দান করেছি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি আলহাজ্ব সৈয়দ আহমেদ পাটওয়ারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির কো-অর্ডিনেটর আখলাকুর রহমান মাইনু, ত্রাণ উপ-কমিটির সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম ও মাদ্রাসার স্থায়ী দাতা সদস্য রহুল আমিন পাটোয়ারী। মাদ্রাসার উপাধ্যক্ষ হেলাল উদ্দিন পাটোয়ারীর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলাম।
এছাড়াও গতকাল শুক্রবার বিকেলে ফরক্কাবাদ ডিগ্রি কলেজের গান্ধী ভবন মিলনায়তনে বিশিষ্ট শিল্পপতি মরহুম জিএম কাদেরের স্মরণে শোকসভা, মিলাদ ও দোয়া মাহফিলে সুজিত রায় নন্দী বলেন, জিএম কাদের ছিলেন আওয়ামী লীগের জন্যে ত্যাগী ও নিবেদিতপ্রাণ কর্মী। সাধারণ জনগণের জন্য সবসময়ই কাজ করেছেন, অসহায় মানুষের পাশে ছিলেন মৃত্যু পর্যন্ত। তার অবদান বালিয়াবাসী সবসময় স্মরণ রাখবে। তিনি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
সভায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আহসান উল্যাহ আখন্দ, অ্যাডঃ জহিরুল ইসলাম, ফরক্কাবাদ ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দিলীপ চন্দ্র দাস, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আব্দুল হান্নান মিজি। সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা কলেজের বিদ্যোৎসাহী সদস্য আমিনুল হক মজুমদার।

 

সর্বাধিক পঠিত