• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জাটকা নিধন : আটক ১৫ জেলের কারাদণ্ড

প্রকাশ:  ১১ মার্চ ২০২৩, ১৩:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে আটক ১৫ জেলেকে দুই মাস ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন।
কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলো : মতলব উত্তর উপজেলার ধলু (৪৫), আবুদস সালাম (৪৫), আনছার আলী (৬৭), ইয়াছিন মোল্লা (৩৭), জুয়েল (৩৫), ময়নাল হক (৩৮), সোহরাব হোসেন (৪০), মোঃ আল-আমিন (২২), আবদুল কাদির (৩৫), মোঃ বিল্লাল খান (৪০), কুমিল্লার মেঘনা থানার মোঃ রাসেল (২২), মোঃ গোলাজার হোসেন (৩৮), মোঃ কামাল, শরীয়তপুর জেলার সখিপুর থানার বিল্লাল হোসেন (২৯) ও মোঃ নাসির (৪০)। চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চাঁদপুর মৎস্য অধিদপ্তর ও নৌবাহিনী যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় ১৭ জন জেলেকে আটক করা হয়। এর মধ্যে মতলব উত্তর উপজেলার ফরাজিকান্দির সাগর (১৪) ও কুমিল্লার মেঘনা থানার সোহাগ (১৫) অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদেরকে পরিবারের জিম্মায় ছেড়ে দেয়া হয়। বাকি ১৫ জেলের প্রত্যেককে ২ মাস ১৫ দিন করে মোবাইল কোর্টে কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
তিনি আরো বলেন, অভয়াশ্রম এলাকায় মেঘনার মোলহেড থেকে রাজরাজেশ্বর, কাঁচিকাটা ও সুরেশ্বর চ্যানেল পর্যন্ত অভিযানের সময় দুই লাখ মিটার কারেন্ট জাল, ৪টি ইঞ্জিনচালিত মাছ ধরার নৌকা ও ২০ কেজি জাটকা জব্দ করা হয়। এছাড়াও একটি মশারি জাল জব্দ করে ১০০ কেজি চেঁওয়া মাছ নদীতে অবমুক্ত করা হয়।
সন্ধ্যায় জব্দকৃত কারেন্ট জাল নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট, জাটকাগুলো স্থানীয় এতিমদের মাঝে বিতরণ এবং নৌকাগুলো কোস্টগার্ডের হেফাজতে রাখা হয়েছে।
পদ্মা-মেঘনায় জাটকা রক্ষায় সরকার ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে। মৎস্য আইন অমান্যকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

 

সর্বাধিক পঠিত