• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণ

রবীন্দ্রনাথ আধুনিক সমাজ গড়ার সংস্কারক হিসেবে কাজ করেছেন

প্রকাশ:  ০৯ মে ২০২৩, ১১:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর শুধু একজন কবি বা লেখক হিসেবে বিশ্বে সমাদৃত ছিলেন না, তিনি আধুনিক সমাজ গড়ার সংস্কারক হিসেবে কাজ করেছেন। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার মানুষ। তিনি জমিদার পরিবারের সন্তান হয়েও জমিদারদের পক্ষে না থেকে প্রজাদের সাথে সুসম্পর্ক বজায় রেখেছেন। তিনি বলতেন, জমিদার ও প্রজাদের সম্পর্ক থাকবে মানবীয় সম্পর্ক। জমিদার পরিবারের সন্তান হয়েও তিনি সমাজের গরিব-অসহায় মানুষের জন্যে কাজ করেছেন। তিনি সমাজের অসহায় গরিব মানুষকে স্বাবলম্বী করে তুলতে সমাজ সংস্কারক হিসেবে গরিব মানুষগুলোকে গ্রুপে বিভক্ত করে সমবায় সমিতি গঠন করেন। তিনিই সর্বপ্রথম ব্যক্তি যিনি ক্ষুদ্রঋণ প্রথা চালু করে সমাজের অসহায় মানুষদের স্বাবলম্বী করে তুলতে কাজ করেন।
তিনি আরো বলেন, রবীন্দ্রনাথের এমন কোনো বিষয় নেই, যে বিষয়ে আলোচনা করে শেষ করা যাবে। তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্যে সকলকে ধন্যবাদ জানান।
তিনি আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সাংবাদিক এমআর ইসলাম বাবুর উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার পলাশ কান্তি নাথ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার ও চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুজ্জামান। আলোচনা শেষে জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
সবশেষে জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সর্বাধিক পঠিত