• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফরিদগঞ্জে ফসলি জমির মাটি কাটার মহোৎসব

প্রকাশ:  ১৭ মে ২০২৩, ১১:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ফরিদগঞ্জে অবৈধভাবে প্রকাশ্যে ফসলি জমির মাটি কাটার মহোৎসব করছে প্রভাবশালী মহল। চলছে ফসলি জমির মাটি কাটার কর্মযজ্ঞ। কৃষি জমি পরিণত হচ্ছে পুকুর-ডোবায়। দিন দিন ফসলের উৎপাদন কমছে, বেকার হচ্ছে কৃষক, নষ্ট হচ্ছে সড়ক, দূষিত হচ্ছে পরিবেশ। ক্ষতিকর এ বিষয়টি প্রকাশ্যে ঘটলেও জনস্বার্থে দেখার যেনো কেউ নেই।
সরেজমিনে গিয়ে জানা যায়, ১৫নং রূপসা উত্তর, ১৬নং রূপসা দক্ষিণ, ৩নং সুবিদপুর, ৫নং গুপ্টি, ৮নং পাইকপাড়া ইউনিয়নে প্রকাশ্যে অবৈধভাবে চলছে ভেকু দিয়ে মাটি উত্তোলন। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের নাম ব্যবহার করে চলে এই সকল ভেকু ও অবৈধ ট্রাক্টর। এই বিষয়ে দ্রুত ব্যবস্থাগ্রহণের দাবি স্থানীয়দের।
স্থানীয় লোকজন বলেন, ফসলি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে নেয়ার কারণে জমির উর্বরতা নষ্ট হয়ে যায়। এতে ফসল উৎপাদন কমে যায়। এই সকল ভেকু দিয়ে মাটি কাটা বন্ধের জোর দাবি জানাচ্ছি। এদিকে এই সকল মাটি নিতে ব্যবহৃত অবৈধ ট্রাক্টরের কারণে নষ্ট হচ্ছে সড়ক। থানা পুলিশ ম্যানেজ করে চলে এই সকল ট্রাক্টর। প্রথমে আটক করলেও পরে টাকার বিনিময়ে তা ছেড়ে দেয়া হয় বলে স্থানীয়রা জানান।
কয়েকজন ভেকুর মালিক বলেন, নিজের জমিতে নিজেরা মাটি কাটবে তাতে আপনাদের সমস্যা কোথায়? আমরা উপজেলা প্রশাসন ও থানা ম্যানেজ করে নিয়ম মেনে কাজ করেছি। আমরা সব ম্যানেজ করে রেখেছি।
ফরিদগঞ্জ থানা অফিসার ইনচার্জ আব্দুল মান্নান বলেন, আমরা এই বিষয়ে কিছুই জানি না। তারা আমাদের নাম ব্যবহার করে এই কাজ করছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমুন নেছা জানান, যেখানে এই ধরনের খবর পাই, সেখানে আমরা লোক পাঠিয়ে থাকি। ঘটনাস্থলে ভেকুর মালিকসহ কাউকে না পেলে আমরা আলামত নিয়ে আসি। আমরা কাউকে ছাড় দিই না, দেবো না। যারাই এই ধরনের কাজ করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হবে।