• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১ আশ্বিন ১৪৩০
  • ||
  • আর্কাইভ

বন্ধ হচ্ছে না হাইস্কুল-কলেজ, ‘গরম’ নিয়ে ৬ নির্দেশনা

প্রকাশ:  ০৬ জুন ২০২৩, ১১:৫৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দাবদাহের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও হাইস্কুল ও কলেজ আপাতত বন্ধ হচ্ছে না। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে গরমে যাতে শিক্ষার্থীদের ক্ষতি না হয় সে ব্যাপারে স্কুল-কলেজগুলোকে কিছু নির্দেশনা পাঠিয়েছে অধিদপ্তর।
সোমবার (৫ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে মোট ৬টি নির্দেশনা দেওয়া হয়। এর মধ্যে একটি নির্দেশনা হলো যেসব স্কুল এন্ড কলেজে প্রাথমিক শাখা আছে সেগুলোর শ্রেণি কার্যক্রম বন্ধ রাখতে হবে।
জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির ঢাকা পোস্টকে বলেন, মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি। মাঠ পর্যায় থেকে এ ধরনের কোনো তাগিদও পাওয়া যায়নি। তাই আমরা আপাতত গরমে সতর্কতা অবলম্বনের জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা পাঠিয়েছি।
হাইস্কুল ও কলেজের জন্য ৬ নির্দেশনা
১. যেসব মাধ্যমিক স্কুলে প্রাথমিক স্তর রয়েছে সেসব বিদ্যালয়ে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত আগামী ৮ জুন পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।
২. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাপ্তাহিক সমাবেশ বন্ধ থাকবে।
৩. শিক্ষার্থীদের রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম বন্ধ থাকবে।
৪. শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শিক্ষার্থী প্রয়োজনে নিজের সঙ্গে পানি নিয়ে আসবে।
৫. শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে।
৬. শিক্ষক, মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করতে হবে। সূত্র : ঢাকা পোস্ট।

 

সর্বাধিক পঠিত