• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ভোক্তা অধিকার রক্ষায় চাঁদপুর চেম্বার সব সময়ই সচেতন রয়েছে

প্রকাশ:  ০৫ আগস্ট ২০২৩, ১২:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ বিষয়ে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
ব্যবসায়ী ও সুধীজনদের ব্যাপক উপস্থিতিতে গত ৩ আগস্ট দুপুরে চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চেম্বার প্রেসিডেন্ট আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিম। তিনি সভাপতির বক্তব্যে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণে সরকারিভাবে অনেক কার্যকর ব্যবস্থাগ্রহণ করা হয়েছে, যাতে ক্রেতা বা ভোক্তা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত না হন। আর সেই আইন বা ভোক্তা অধিকার যাতে ক্ষুণ্ন না হয় সেজন্যে কাজ করে যাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তাদের বিচার বিশ্লেষণে কেউ যদি অপরাধী সাব্যস্ত হন তাহলে তাদেরকে আইনের আওতায় আনা হয় এবং তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হয়। মনে রাখতে হবে যিনি ক্রেতা তিনিই ভোক্তা। তাই ভোক্তা অধিকার রক্ষায় চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সকল সময়ই সচেতন রয়েছে। চেস্বারের স্পষ্ট নির্দেশনা রয়েছে, কোনো অবস্থাতেই যেন ক্রেতা সাধারণ তাদের ন্যায্যতা থেকে বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্যে। তিনি ভোক্তা অধিকার সংরক্ষণে সকলের সহযোগিতা কামনা করেন।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্ল্যাহ। তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর উপর ব্যাপক আলোচনা করেন এবং তা রক্ষায় সকলকে সচেতন হওয়ার পরামর্শ দেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চাঁদপুরে কর্মরত সহকারী পরিচালক নূর হোসেন রুবেল।
গণসচেতনতামূলক সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ বিষয়ের উপর বিশদ আলোচনা করেন চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি তমাল কুমার ঘোষ।
আরো বক্তব্য রাখেন চেম্বার পরিচালক ও রাইচ মিলস্ মালিক সমিতির সাধারণ সম্পাদক মাঈনুল ইসলাম কিশোর, জেলা চাল ব্যবসায়ী সমিতির সভাপতি চেম্বার পরিচালক পরেশ চন্দ্র মালাকার ও সাধারণ সম্পাদক নাজমুল আলম পাটোয়ারী, জেলা ক্যাবের দপ্তর সম্পাদক বিপ্লব সরকার, চাঁদপুর লবণ মিল মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক আলহাজ্ব লিয়াকত পাটোয়ারী, রাইচ মিলস্ মালিক সমিতির সাবেক সভাপতি ফয়সাল হায়দার চৌধুরী, চাঁদপুর ঔষধ ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি সুভাষ চন্দ্র সাহা, চাঁদপুর রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি নুরুল হক লালু, সাধারণ সম্পাদক মাসুদ আখন্দ, আলু-পেঁয়াজ ব্যবসায়ী নেতা দুলাল কাজী প্রমুখ।
চেম্বার অব কমার্সের পরিচালক গোপাল চন্দ্র সাহার সঞ্চালনায় ব্যবসায়ী ও সুধীজনদের মাঝে উপস্থিত ছিলেন নেপাল চন্দ্র সাহা, সবুজ পোদ্দার, মানিক পাল, তন্ময় সাহা অনু, বিজন দে, সবুজ দে, সামছু মোল্লা, শ্রী কৃষ্ণ পাল, মোস্তফা মোল্লা প্রমুখ।