• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

কুমিল্লায় আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম!

প্রকাশ:  ২৯ আগস্ট ২০২৩, ১০:১২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে কুমিল্লায় আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৮ আগস্ট বেলা ১১টায় কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানের সভাপতিত্বে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সভা অনুষ্ঠিত হয়।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বারোপাড়া ইউনিয়নের বিজয়পুর আলোকদিয়ায় আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করা হবে। এই কমপ্লেক্স নির্মাণের প্রাথমিক পর্যায়ে প্রস্তাবিত স্থান চিহ্নিত এবং জরিপের কাজ শেষ হয়েছে। প্রকল্পের ডিপিপি প্রস্তুতকরণে জেলা প্রশাসক কার্যালয়ে প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সভায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ নিয়ে পরিকল্পনা ও সুবিধা-অসুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে মাস্টার প্ল্যান উপস্থাপন করেন ন্যাশনাল একাডেমি ফর প্লানিং এন্ড ডেভলপমেন্ট ও প্রফেশনাল এসোসিয়েট লিঃ-এর পক্ষে স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন। প্রস্তাবিত মাস্টার প্ল্যানে কুমিল্লা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া প্রকল্পের নানা দিক তুলে ধরা হয়। ভূমি অধিগ্রহণ, প্রকল্পে স্টেডিয়াম কমপ্লেক্স, প্র্যাকটিস গ্রাউন্ড, ইনডোর গ্রাউন্ড, গ্যালারী এন্ড গ্রীন গ্যালারী, অ্যাথলেটিক্স গ্রাউন্ড, পার্কিং, মোটেল, যোগাযোগ সড়ক নির্মাণসহ কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের প্রয়োজনীয় সকল কিছু তুলে ধরা হয়। পরে মাস্টার প্ল্যানের ওপর আলোচনায় অংশ নেন সভায় অংশগ্রহণকারী অতিথিবৃন্দ। কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের প্রকল্প বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে এক হাজার ৯ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা। মাস্টার প্ল্যানে প্রকল্প বাস্তবায়নের ন্যায্যতা, পদ্ধতি, গৃহীত প্রকল্পের আর্থিক, অর্থনৈতিক, সামাজিক, পরিবেশগত এবং সম্ভাব্যতা পরীক্ষা, প্রস্তাবিত প্রকল্পের এসডব্লিওওটির বিশ্লেষণ, ভবিষৎ অভিক্ষেপ, প্রাপ্তব্য জমির সুযোগ চিহ্নিত করা নিয়ে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীদের প্রস্তাব নিয়ে প্রকল্পের সম্ভাব্যতা তৈরি করা হবে। প্রকল্প বাস্তবায়নে ইতিমধ্যে এনএপিডির ডিজি, এডিজি, ডিরেক্টর (প্রশিক্ষণ), সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান, এসি ল্যান্ড ও উপজেলা সার্ভেয়ার সাইট ভিজিট করে কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের সম্মতি দিয়েছেন বলে সভায় জানানো হয়।
সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য ও মতামত প্রদান করেন সভার সভাপতি কুমিল্লরা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। তিনি দ্রুততার সাথে জমি অধিগ্রহণের কাজ শেষ করবেন বলে জানান। সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া, সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারোয়ার, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন, ক্রীড়া সংগঠক আবুল হাসনাত বাবুল, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক খায়রুল আলম সোহাগ, কুমিল্লা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাদল খন্দকার, কুমিল্লা জেলা ক্রীড়া লেখক সমিতির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক দেলোয়ার হোসেন জাকির, জেলা ক্রিকেট কোচ হাবিব মোবাল্লেগ জেমস ও কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের প্রকল্পের সমন্বয়কারী আতিকুর রহমান। সভায় পিডব্লিওডি, ফায়ার সার্ভিস, পানি উন্নয়ন বোর্ড, কুমিল্লা সিটি কর্পোরেশন, তথ্য অফিস, পরিবেশ অধিদপ্তর, স্থানীয় সরকার বিভাগ ও বিভিন্ন দপ্তরের প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।

 

সর্বাধিক পঠিত