• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটালে ‘আই কেয়ার সার্ভিস’ উদ্বোধন

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটালের নতুন চমক হিসেবে সংযোজন হয়েছে অত্যাধুনিক বিশেষ চক্ষু চিকিৎসা-ব্যবস্থা ‘আই কেয়ার সার্ভিস’। স্বনামধন্য চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক ও সার্জনের সমন্বয়ে নিয়মিত এ হসপিটালে চক্ষু চিকিৎসা প্রদান করা হবে।
চাঁদপুর শহরের ষোলঘর পুলিশ সুপার কার্যালয়ের সন্নিকটে ডাঃ এস. এম. মোস্তাফিজুর রহমান সড়কস্থ হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটালে গতকাল ১৫ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৪টায় ফিতা কেটে ‘আই কেয়ার সার্ভিস’ উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুন নাহার চৌধুরী। এ সময় চক্ষু রোগীদের সেবা প্রদান করা হয়।
চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল টেলিকনফারেন্সে উদ্বোধকের বক্তব্য ও শুভেচ্ছা বিনিময় করেন।
ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী বলেন, জননেত্রী শেখ হাসিনা বলেছেন জনগণের দোড়গোরায় সেবা পৌঁছে দিতে হবে। তন্মধ্যে স্বাস্থ্যসেবা অন্যতম। সে কাজটিই করে দেখিয়েছে হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটাল। এ হসপিটালে ‘আই কেয়ার সার্ভিস’ স্থাপন একটি যুগান্তকারী প্রদক্ষেপ। যার মাধ্যমে খুব সহজেই মানুষ চক্ষু চিকিৎসা গ্রহণ করতে পারবেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটালের স্বত্বাধিকারী ডাঃ এস. এম. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, চাঁদপুর থেকে কোনো চক্ষু রোগী যাতে সেবার জন্যে ঢাকা গিয়ে বিড়ম্বনায় না পড়েন তাই আমার সন্তান ডাঃ মোহাম্মদ শীষ রহমানের উদ্যোগে এ সেবা কার্যক্রম চালু করা হয়েছে। রোগীদের সেবা দেয়াই আমাদের কাম্য।
হসপিটালের সেবা সম্পর্কে ডাঃ মোহাম্মদ শীষ রহমান বলেন, এখন থেকে চাঁদপুরেই পাওয়া যাবে অত্যাধুনিক চক্ষু চিকিৎসাসেবা। আমাদের হসপিটালে অত্যাধুনিক বায়োমাইক্রোস্কোপ ও কম্পিউটার দ্বারা চক্ষু পরীক্ষা ও দৃষ্টির পাওয়ার প্রদান, শীতাতপ নিয়ন্ত্রিত অ্যাসেপটিক অপারেশন থিয়েটারে ব্যথামুক্ত সেলাইবিহীন-রক্তপাতহীন ফ্যাকো ও এসআইসিএস পদ্ধতিতে চক্ষুর ছানি অপারেশন, নেত্রনালী অপারেশন, চোখের মাংসবৃদ্ধির অপারেশন, টেরিজিয়াম, ক্যালাজিওন ও চোখের বিভিন্ন অপারেশন, সাধারণ চোখ ওঠা, কনজাংটিবাইটিস, চোখের অ্যালার্জি, চোখের প্রেসারজনিত রোগ, গ্লুকুমা, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ-জনিত চোখের সমস্যা, চোখ দিয়ে পানি পড়া, চোখের সমস্যাজনিত মাথা-ব্যথা, চোখের প্রদাহ, চোখ লাল হওয়া, ভাইরাসজনিত চোখের রোগ, চোখের অঞ্জলি/চোখের পাতা ফুলে যাওয়া, চোখ বাঁকা হয়ে যাওয়া, চোখের জন্মগত ত্রুটি, নবজাতকের ও শিশুদের চোখের রোগ, কর্ণিয়ার জটিল রোগসহ ইত্যাদি সব ধরনের চক্ষু রোগের চিকিৎসা করা হবে। এছাড়া ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘সন্ধানীর’ সমন্বিত উদ্যোগে শীঘ্রই শুরু হবে চোখের মণি বা কর্ণিয়ার বিভিন্ন জটিল রোগের কারণে যারা সারা জীবনের অন্ধ তাদের দৃষ্টি উদ্ধারের প্রয়াসে মরণোত্তর ‘মণি-প্রতিস্থাপন’ সেবা কার্যক্রম চালু হবে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের কনসালটেন্ট ডাঃ মোঃ রাশেদুল হাসান, চাঁদপুর জেলা বিএম’র সভাপতি ডাঃ সৈয়দ মোঃ নূরুল হুদা, বেসিক ব্যাংক চাঁদপুর শাখার ম্যানেজার মোহাম্মদ আনোয়ারুল কবির, রোটাঃ জামাল হোসেন, রোটাঃ খোরশেদ আলম পাটওয়ারী কাঞ্চনসহ অন্যরা। এ সময় ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডাঃ মোঃ হাসনাত জাকিসহ চিকিৎসক, হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত ও দোয়া-মোনাজাত পরিচালনা করেন শেখ বাড়ি জামে মসজিদের ইমাম মাওঃ শেখ মোঃ মজিবুর রহমান।
উল্লেখ্য, হানী ছিদ্দিক মেমোরিয়াল হসপিটালে আইসিইউ, সিসিইউ, এইচডিইউ ও কিডনি ডায়ালাইসিস সেবা প্রদানের পাশাপাশি যুক্ত হলো ‘আই কেয়ার সার্ভিস’। যেখানে চিকিৎসাসেবা প্রদান করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক (চক্ষু বিভাগ) ডাঃ মোহাম্মদ শীষ রহমান, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের কনসালটেন্ট ডাঃ মোঃ রাশেদুল হাসান, চাঁদপুর মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক (চক্ষু বিভাগ) ডাঃ মোহাম্মদ আব্দুল মোতালেব ও ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডাঃ মোঃ হাসনাত জাকি।

 

সর্বাধিক পঠিত