• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা যে জায়গায় গেছে সেটির জন্য আমরা মুগ্ধ : শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০২৩, ১০:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, আমাদের শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না থাকে সেটি নিশ্চিত করতে চাই। গতকাল ৯ ডিসেম্বর শনিবার দুপুরে চাঁদপুর শহরের বিষ্ণুদী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় ‘শিক্ষার আধুনিকায়নে চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, আজকের বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা যে জায়গায় গেছে সেটির জন্য আমরা মুগ্ধ। শিক্ষকরা মাদ্রাসা শিক্ষার্থীদের কীভাবে বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞান দিয়ে গড়ে তুলছেন। একইভাবে ধর্মীয় ও নৈতিক শিক্ষাসহ অন্যান্য সাধারণ শিক্ষার সঙ্গে প্রযুক্তিতে ভবিষ্যতের নাগরিক তৈরি করছে।
দীপু মনি বলেন, ১৫ বছর আপনারা সুযোগ দিয়েছেন সেবা করার। আমি সাধ্যমতো চেষ্টা করেছি। আল্লাহর রহমতে আগামীতে সুযোগ পেলেও আপনাদের সেবা করে যাবো।
এ সময় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশীদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ ফরহাদুল ইসলাম ও চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী আরো বলেন, আমার নির্বাচনী এলাকায় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ সাহেব এসেছেন শুনে আপনাদের দোয়া নিতে এসেছি। এখন জাতীয় নির্বাচনের সময়। নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে আমাকে কিছু বলার এখন সুযোগ নেই। আমি দীর্ঘ ১৫ বছর আপনাদের প্রতিনিধিত্ব করছি।
মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নে কী কাজ হয়েছে সেটা আপনারা সবাই জানেন। সারাদেশ থেকে শিক্ষার্থীরা ধর্মীয় শিক্ষা, নৈতিক শিক্ষা অর্জনে মাদ্রাসা শিক্ষাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। একজন শিক্ষার্থী যে ধারায়ই পড়বে, সে যুগোপযোগী শিক্ষা অর্জন করে দেশের কর্ণধার হবে। এ প্রত্যাশা নিয়ে সরকার কাজ করছে। আমার মাও একজন শিক্ষিক ছিলেন। আমার বাবা তখনকার সময়ে মাদ্রাসা থেকে উলা পাস করে পরবর্তীতে সাধারণ শিক্ষায় কৃতিত্ব অর্জন করেন।

 

সর্বাধিক পঠিত