• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

তীব্র শীতে বিপর্যস্ত সুইডেন, তাপমাত্রা মাইনাস ৪৩.৩ ডিগ্রি রেকর্ড

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০২৪, ০৯:১১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট



গত ২৫ বছরের রেকর্ডে ভেঙেছে নর্ডিক দেশগুলো। বিশেষ করে সুইডেন। দেশটি ছাড়াও ফিনল্যান্ড, নরওয়েতে চলছে অস্বাভাবিক শৈত্যপ্রবাহ। সারা সুইডেনে, বিশেষ করে উত্তরাঞ্চলে অস্বাভাবিক তীব্র শৈত্যপ্রবাহ জনজীবনকে স্থবির করে দিয়েছে। সুইডেনের উত্তর নরবোত্তেন এলাকার কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া যেন কেউ বাইরে না বের হয়।

এমনকি নিরাপত্তার কারণে সব পাবলিক ট্রান্সপোর্ট চলাচলও বন্ধ ঘোষণা করেছে। শুধু সুইডেন নয় ফিনল্যান্ড ও নরওয়েতেও শীতের প্রকোপে বিপাকে সাধারণ মানুষ। গত ২৪ ঘণ্টা ধরে সুইডেনের বেশ কয়েকটি জায়গায় তাপমাত্রা মাইনাস ৪৩ ডিগ্রির নিচে রয়েছে। কিরুনার মিউনিসিপ্যালিটির বাইরে ভিটাঙ্গিতে স্থানীয় সময় আজ বুধবার সকালে তাপমাত্রা মাইনাস ৪৩.৩ ডিগ্রিতে নেমে এসেছিল বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। খবর হিন্দুস্তান টাইমসের।

ভিটাঙ্গির বাসিন্দা জোহানা হেনরিক্সন বলেন, ‘আজ সকাল ৬টায় আমাদের মাইনাস ৩৯.৮ ডিগ্রি ছিল। ঘরের ভেতরের তাপমাত্রা উষ্ণ বা স্বাভাবিক রাখতে ফায়ারপ্লেসে আগুন জ্বালাতে হচ্ছে।’ ব্যাপক ঠাণ্ডার কারণে উত্তর সুইডেনের অনেক জায়গায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। প্রচণ্ড ঠাণ্ডার কারণে গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যাচ্ছে।

এ কারণে বুধবার কাউন্টি ট্রাফিকের অধিকাংশ রুটের বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

পাবলিক ট্রান্সপোর্ট বিভাগের ভারপ্রাপ্ত সিইও ইঙ্গেলা কার্লসন উদ্বেগ জানিয়ে বলেন, আবহাওয়ার পূর্বাভাস যা নির্দেশনা করছে, তাতে এই শৈত্যপ্রবাহ বেশ কয়েক দিন স্থায়ী হবে, যা বেশ অস্বাভাবিক।

কিরুনা পৌরসভার রেসকিউ সার্ভিসের অপারেশন লিডার বজর্ন কার্লস্ট্রোম সবাইকে সতর্ক করে বলেছেন, বাইরে যাওয়ার আগে একটু বাড়তি চিন্তা করতে। তিনি বলেন, ‘এ মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, পায়ের মোজা এবং সরঞ্জামের ভেতর পানি জমে বরফ হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। আমাদের নিজস্ব কর্মী এবং যন্ত্রপাতিতে ঠাণ্ডা প্রতিহতের ব্যবস্থাপনা ঠিক রাখা, বিশেষ করে যখন আমরা রেসকিউ অপারেশনের বাইরে থাকি।

চলমান দুর্যোগের সময় আমাদের এখনো বড় কোনো বিপর্যয় ঘটেনি। তবু আমরা সব দিক থেকে সতর্কতা অবলম্বন করছি।’ গত ২৫ বছরের মধ্যে সুইডেনে বছরের এই সময় সবচেয়ে বেশি শীত পড়ার খবর জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। উত্তর ল্যাপল্যান্ডে গতকাল মঙ্গলবার রাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাইনাস ৪৩.৬ ডিগ্রি।

সুইডেনের আবহাওয়া পরিদপ্তরের আবহাওয়াবিদ ইডা ডাহলস্ট্রোম বলেন, ‘কয়েক দিন ধরে উত্তরাঞ্চলে সত্যিই শীত পড়েছে। ল্যাপল্যান্ডে মাইনাস ৪৩.৬ ডিগ্রি তাপমাত্রা। ১৮৮৮ সালে আবহাওয়া স্টেশনটি চালু হওয়ার পর থেকে এত ঠাণ্ডা তাপমাত্রা দেখা যায়নি।’ গত ২৫ বছরের মধ্যে সমগ্র সুইডেনে সবচেয়ে শীতল রাত। বলা যায়, পুরো ভ্যাস্তেরবোত্তেন এবং নরবোত্তেন কাউন্টিতে সাধারণত বছরের কিছুদিন মাইনাস ২৪-৩৫ ডিগ্রি হলেও এত ঠাণ্ডা স্মরণকালে অনুভূত হয়নি বলে জানান আবহাওয়াবিদ ইডা ডাহলস্ট্রোম।
শুধু সুইডেনই যে ঠাণ্ডায় আক্রান্ত হয়েছে, তা নয়। নরওয়ে ও ফিনল্যান্ডেও দীর্ঘ অনেক বছরের মধ্যে তুলনামূলক এত কম তাপমাত্রা পরিমাপ করা হয়েছে। ফিনল্যান্ড ও নরওয়েতেও অস্বাভাবিক শৈত্যপ্রবাহ শুরু হয়েছে বলে দেশগুলোর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।  নরওয়ে ও ফিনল্যান্ডের কিছু অঞ্চলে অতিরিক্ত তুষারপাত এবং শৈত্যপ্রবাহের জন্য স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই দুই দেশে ঠাণ্ডা বাতাস ও তুষারপাত অব্যাহত থাকবে বলে তাদের আবহাওয়া অফিস জানিয়েছে। সুইডেনের উত্তর-পূর্ব স্ক্যানিয়া, দক্ষিণ কালমার কাউন্টি এবং ব্লেকিঞ্জের বড় অংশে ভারি তুষারপাত এবং বাতাসের কারণে অরেঞ্জ সতর্কতা জারি করেছে দেশটি। সূত্র: এবিসি নিউজ, দ্য ইকোনমিক টাইমস, এবিসি নিউজ, হিন্দুস্তান টাইমস
 

সর্বাধিক পঠিত