• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর অযাচক আশ্রমে ৫তলা বিশিষ্ট ছাত্রাবাসের ভিত্তিফলক উন্মোচন

সকল ধর্মের মর্মবাণী স্বামী স্বরূপানন্দের মাঝে খুঁজে পাই : ডাঃ দীপু মনি এমপি

আমি এই পুণ্যস্থানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি : ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা

প্রকাশ:  ০৬ অক্টোবর ২০১৮, ০৮:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অখ-ম-লেশ^র শ্রীমৎ স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের পুণ্য জন্মস্থান চাঁদপুর শহরের পুরাণ আদালত পাড়াস্থ অযাচক আশ্রমে ভারত সরকারের অর্থায়নে ৫ তলা বিশিষ্ট ছাত্রাবাস নির্মাণ কাজের ভিত্তিফলক স্থাপন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি। আর উদ্বোধক ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা।
    গতকাল শুক্রবার বিকেলে অযাচক আশ্রম প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ দীপু মনি এমপি বলেন, স্বামী স্বরূপানন্দ এমন এক মহাপুরুষ যাঁর মাঝে সকল ধর্মের মর্মবাণী, মর্মকথা খুঁজে পাই। যেমন তাঁর একটি বাণী ‘তুমি কতটুকু হিন্দু, কতটুকু মুসলমান তা আমি জানতে চাই না, আমি শুধু জানতে চাই বন্ধু তুমি কতটুকু মানুষ।’ এসব বাণীর মাঝে মানবতার কথা খুঁজে পাই। আসলেই তাই। আমরা নিজেরা কতটুকু মানুষ হতে পেরেছি তা চিন্তা করতে হবে আমাদের। সেই মানবিক মূল্যবোধ, মানবিক গুণাবলি আমরা স্বরূপানন্দের বাণীর মাঝে খুঁজে পাই। এ জন্যে আজকে এ অনুষ্ঠানে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।
    উদ্বোধকের বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বলেন, আমি আজ অনেক আনন্দিত। এই পুণ্যস্থানে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। একজন  মহামানবের পুণ্য জন্মস্থানে শিক্ষার্থীদের জন্যে ছাত্রাবাস করে দেয়া আরো যে কত বেশি মহৎ কাজ, সে জন্যে ভারত সরকার খুব গর্বিত। তিনি বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ও নজরুলের দুই বাংলার মাঝে সম্পর্কের একটি সেতুবন্ধন রয়েছে। আমরা একে অপরের পাশে থাকবো। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার এবং ভারত সরকারের মাঝে অত্যন্ত সুসম্পর্ক রয়েছে। আমাদের দু’দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ অবস্থা সবসময় বজায় থাকবে এটাই আমরা প্রত্যাশা করি।
    চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ বিশিষ্ট লেখক ডাঃ পীযুষ কান্তি বড়–য়ার প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর অযাচক আশ্রমের অধ্যক্ষ কবিরাজ সুখরঞ্জন ব্রহ্মচারী। এছাড়া অনুষ্ঠানে অখ- সংগীত ও স্বামী স্বরূপানন্দ সংগীত পরিবেশন করা হয়।
    মঞ্চে অতিথি হিসেবে উপবিষ্ট ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, সদস্য নারায়ণ দেবনাথ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার ও চরিত্র গঠন আন্দোলনের উপদেষ্টা অধ্যক্ষ মোশারেফ হোসেন। অনুষ্ঠানে আশ্রমের পক্ষ থেকে প্রধান অতিথি ও উদ্বোধককে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
    সব শেষে প্রধান অতিথি ডাঃ দীপু মনি ও উদ্বোধক ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা ৫ তলা বিশিষ্ট ছাত্রাবাস নির্মাণ কাজের ভিত্তিফলক উন্মোচন করেন।

সর্বাধিক পঠিত