• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সনাক ও টিআইবির আয়োজনে মানববন্ধনে বক্তাগণ

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতিহারে জলবায়ু পরবির্তন রোধ বিষয়ে স্পষ্ট নীতিমালা থাকতে হবে

প্রকাশ:  ৩০ নভেম্বর ২০১৮, ১২:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আসন্ন কপ-২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামো সম্বলিত চূড়ান্ত রূপরেখা প্রণয়ন ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিত করার দাবিতে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর গতকাল ২৯ নভেম্বর ২০১৮ বিকেল সাড়ে ৪টায় শপথ চত্বরে মানববন্ধনের আয়োজন করেছে। মানববন্ধনে সমাজের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
    মানববন্ধনে সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন বলেন, আমাদের এই মানববন্ধনের দাবি হচ্ছে, আমাদের যে জলবায়ু তহবিল রয়েছে তার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা। জলবায়ুর পরিবর্তনের ফলে আমাদেরকে প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতিহারে জলবায়ু পরবির্তন রোধ বিষয়ে স্পষ্ট নীতিমালা থাকতে হবে। জলবায়ু পরিবর্তন রোধের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায়ও সরকারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে এদেশের সাধারণ জনগণ, নারী ও শিশু। অনুদানভিত্তিক প্রতিশ্রুতি অনুযায়ী জলবায়ু অর্থায়ন এবং তার ব্যবহারে স্বচ্ছতা ও শুদ্ধাচার নিশ্চিতে টিআইবি ২০১১ সাল হতে ধারাবাহিকভাবে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন অংশীজনের সাথে গবেষণা-ভিত্তিক সুপারিশ বাস্তবায়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। আর সেই কারণেই সনাক-চাঁদপুর আজকের এই মানববন্ধনের আয়োজন করেছে। তিনি সকলকে যার যার অবস্থান থেকে জলবায়ুর বিরূপ প্রভাব সম্পর্কে সচেতন থাকার ও এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি মানববন্ধনে উপস্থিত হওয়ার জন্যে সবাইকে ধন্যবাদ জানান।
    বিশ^ব্যাপী ঝুঁকিতে থাকা ক্ষতিগ্রস্ত দেশসমূহের কোটি কোটি মানুষের স্বার্থে টিআইবি আসন্ন কপ-২৪ সম্মেলনে টেকসই উন্নয়নে জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি, ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিতে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামোসম্বলিত রূপরেখা (রুল বুক) চূড়ান্ত করার ক্ষেত্রে বাংলাদেশসহ প্যারিস চুক্তিতে স্বাক্ষরকারী দেশসমূহের সংশ্লিষ্ট অংশীজনের বিবেচনার জন্যে টিআাইবির প্রস্তাবনাসমূহ তুলে ধরেন সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়–য়া। দাবিগুলো হলো : প্যারিস চুক্তির আওতায় জলবায়ু অর্থায়নে উন্নত এবং উন্নয়নশীল উভয় শ্রেণির দেশের জন্যে আইনী বাধ্যতামূলক, একটি ‘স্বচ্ছতা কাঠামো’ অবলম্বন করে সংশ্লিষ্ট সকল অংশীজনের শুদ্ধাচার ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে; দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ প্রদান নীতি বিবেচনা করে ঋণ নয়, শুধু সরকারি অনুদান, যা উন্নয়ন সহায়তার ‘অতিরিক্ত’ এবং ‘নতুন’ প্রতিশ্রুতির স্বীকৃতি দিয়ে জলবায়ু অর্থায়নের সংজ্ঞায়ন করতে হবে; স্বল্পোন্নত দেশগুলোর স্বার্থ নিশ্চিতে বাংলাদেশের পক্ষ থেকে প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের রূপরেখা চূড়ান্ত করা, উন্নত দেশগুলো হতে প্রয়োজনীয় সম্পদ (জলবায়ু তহবিল, প্রযুক্তি হস্তান্তর এবং কারিগরি সহায়তা) সরবরাহের জোর দাবি উত্থাপন করতে হবে;  উন্নয়নশীল দেশগুলোর অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে চাহিদামাফিক জলবায়ু তহবিল প্রদানে একটি সময়াবদ্ধ রোডম্যাপ প্রণয়ন এবং বাস্তবায়ন করতে হবে; ক্ষতিগ্রস্ত স্বল্পোন্নত দেশসমূহের পরিকল্পিত অভিযোজনের জন্যে জিসিএফ ও অন্যান্য আন্তর্জাতিক তহবিল হতে প্রয়োজনীয় তহবিল অগ্রাধিকার ভিত্তিতে যথাসময়ে, সহজে সরবরাহের জন্যে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সমন্বিতভাবে (ক্লাইমেট ডিপ্লোম্যাসির মাধ্যমে) দাবি উপস্থাপন করা এবং তা আদায়ে দর কষাকষিতে দক্ষতা প্রদর্শন করতে হবে; স্বল্পোন্নত দেশে অভিযোজন বাবদ অর্থায়নের অতিরিক্ত হিসেবে ক্ষয়ক্ষতি মোকাবেলায় বিশেষ তহবিল গঠন এবং তার জন্যে দ্রুত অর্থায়ন নিশ্চিতে স্বল্পোন্নত দেশগুলোকে সোচ্চার হতে হবে; জলবায়ু-তাড়িত বাস্তুচ্যুতদের পুনর্বাসন, কল্যাণ এবং অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে জিসিএফ এবং অভিযোজন তহবিল থেকে বিশেষ তহবিল বরাদ্দ নিশ্চিত করতে হবে; এবং জিসিএফ-এর ট্রাস্টি বোর্ডের কাঠামো পুনর্গঠনের মাধ্যমে একটি সমতা-ভিত্তিক প্রতিনিধিত্বমূলক ও কার্যকর ট্রাস্টি বোর্ড গঠন এবং ক্ষতিগ্রস্ত দেশসমূহের অভিযোজন কার্যক্রমে অনুদানকে অগ্রাধিকার প্রদান করতে হবে।
    টিআইবি’র রাজন চন্দ্র দের সঞ্চালনায় মানবন্ধনে স্বাগত বক্তব্য প্রদান করেন সনাকের সাবেক আহ্বায়ক ও সদস্য আলহাজ্ব প্রফেসর মনোহর আলী। এছাড়াও বক্তব্য প্রদান করেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক, ক্যাব-চাঁদপুর জেলা শাখার সভাপতি জীবন কানাই চক্রবর্তী, সনাক সদস্য মোঃ আব্বাস উদ্দিন, সনাক-চাঁদপুরের সিসিপি কমিটির সদস্য ব্যাংকার মজিবুর রহমান, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী প্রমুখ।
    মানববন্ধনে উপস্থিত ছিলেন সনাক সদস্য আলহাজ্ব অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, মোঃ আব্দুস সামাদ দেওয়ান ও মোঃ আলমগীর পাটওয়ারী, বীর মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, সনাক-চাঁদপুরের জলবায়ু বিষয়ক জনঅংশগ্রহণ কমিটি (সিসিপি)-এর সদস্য সুফী খায়রুল আলম খোকন, আহসান উল্যাহ খান বাতেন, রফিকুজ্জমান রণি ও রাসেল হাসান, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ মাহমুদা খানম ও মুক্তা পীযূষ, সদস্য মিতু আক্তার,  মহিলা পরিষদের সভাপতি লীলা মজুমদার, সাধারণ সম্পাদক কাজী সুরাইয়া আক্তার, স্বজনের সহ-সমন্বয়ক প্রভাষক জেসমিন আক্তার, সদস্য রুমা সরকার ও কাজী আব্দুর রহমান,  সাংবাদিকবৃন্দ, সুশীল সমাজ ও ছাত্রসমাজের সদস্যবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের সদস্যবৃন্দ এবং টিআইবির কর্মীবৃন্দ।

সর্বাধিক পঠিত