• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সংসদে নারী আসন না রাখার দাবি খেলাফত আন্দোলনের

প্রকাশ:  ০২ অক্টোবর ২০১৭, ১৬:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আগামীতে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন না রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। এছাড়া সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়াও দলটির ভাষায় নাস্তিক, দুর্নীতিবাজ, দেশদ্রোহী, কালো টাকার মালিক, ঋণখেলাপির সঙ্গে জড়িত পরিবার, ইসলামবিদ্বেষীদের নির্বাচনে অযোগ্য ঘোষণার দাবি জানানো হয়।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ দাবি জানান তারা। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্য নির্বাচন কমিশনাররা ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। ১৫ সদস্য বিশিষ্ট দলটির নেতৃত্ব দেন দলের চেয়ারম্যান হাফেজ মাওলানা শাহ আতাউল্লাহ। এ পর্যন্ত ২০টি দলের সঙ্গে মতবিনিময় করল সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

মতবিনিময় সভায় নির্বাচন কমিশনকে নতজানু না হওয়ার দাবি জানানো হয়। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো ইসির অধীন আনার দাবি জানান তারা। এছাড়া নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি জানায় দলটি।

এছাড়া দলটির অন্যান্য দাবির মধ্যে রয়েছে ইভিএম ব্যবহার না করা, নির্বাচন সংক্রান্ত সব আইন বাংলায় করা, প্রার্থীদের জামানত ১০ হাজার টাকার মধ্যে রাখা, নির্বাচনী ব্যয় ১০ লাখ টাকার মধ্যে আনা, সব অবৈধ অস্ত্র উদ্ধার ও লাইসেন্সকৃত অস্ত্র জমা নেয়া, প্রবাসীদের ভোটাধিকারের ব্যবস্থা করা ইত্যাদি।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারাবাহিকতায় এ বৈঠক হয়।

৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছে ইসি। ২৪ আগস্ট থেকে দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে। এ পর্যন্ত ৮টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করল ইসি।