• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রধান বিচারপতির ছুটিকেন্দ্রিক অবিশ্বাস নিরসনের আহ্বান বাম জোটের

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৭, ২১:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি ও বিদেশ যাওয়ার প্রস্তুতি নিয়ে দেশবাসীর মনে সৃষ্ট অবিশ্বাস নিরসন এবং বিচার বিভাগ নিয়ন্ত্রণের অশুভ তৎপরতা পরিত্যাগ করার আহ্বান জানিয়েছে বামজোট সিপিবি-বাসদ-বাম মোর্চা। রবিবার জোটের এক সভায় গৃহীত প্রস্তাবে প্রধান বিচারপতির ছুটি ও বিদেশ যাওয়াকে কেন্দ্র করে দেশবাসীর মনে যে সন্দেহ, অবিশ্বাস ও আশঙ্কা দেখা দিয়েছে অনতিবিলম্বে তার বিশ্বাসযোগ্য পূর্ণাঙ্গ ব্যাখ্যা দেওয়ার জন্য সরকার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

বাম দলগুলো মনে করে, সরকার নানামুখী চাপ ও হুমকি দিয়ে প্রধান বিচারপতিকে ছুটিতে যেতে বাধ্য করেছে। এই ধরনের তৎপরতা বিচার বিভাগের অবশিষ্ট স্বাধীনতাকে হরণ করে বিচার বিভাগকে কার্যত নির্বাহী বিভাগের অধীনস্ত করবে এবং সব সাংবিধানিক প্রতিষ্ঠানের ওপর সরকারের কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ নিরঙ্কুশ করবে।

প্রস্তাবে উল্লেখ করা হয়, এই ধরনের পরিস্থিতি সরকারের স্বৈরতান্ত্রিক প্রবণতাকে আরও পাকাপোক্ত করবে এবং ফ্যাসিবাদের বিপদ আরও বাড়িয়ে তুলবে; গভীর খাদে নিপতিত হবে গণতন্ত্র ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যত। প্রস্তাবে উল্লেখ করা হয়, ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও প্রধান বিচারপতিকে কেন্দ্র করে তৈরি করা বিতর্ক আওয়ামী লীগ-বিএনপির ক্ষমতাকেন্দ্রিক পাল্টাপাল্টি দলীয় রাজনীতির বিষয় হতে পারে না; এর সঙ্গে যুক্ত রয়েছে বিচার বিভাগসহ সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর সক্রিয় স্বাধীন ভূমিকা; রাষ্ট্রের তিনটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতা ও এখতিয়ারের গণতান্ত্রিক ভারসাম্যের প্রশ্ন। সংবিধান স্বীকৃত এই ভারসাম্য নিশ্চিত করা না গেলে দেশ আরও গভীর সংকটে নিমজ্জিত হবে।

সভায় দেশের এই সংকটজনক অবস্থায় সতর্ক থাকার ও সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো রক্ষায় দৃঢ় ভূমিকা রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানান হয়। সিপিবির পুরানা পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদের কেন্দ্রীয় নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ প্রমুখ।

সর্বাধিক পঠিত