• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

‘জয় শ্রীরাম’ এখন মানুষ মারার স্লোগান: অমর্ত্য সেন

প্রকাশ:  ০৫ আগস্ট ২০১৯, ১০:৩২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘জয় শ্রীরাম’ এখন মানুষ মারার স্লোগানে পরিনত হয়েছে। মানুষ মারার কাজে জয় শ্রীরাম কে ব‍্যবহার করা হচ্ছে। কলকাতায় এসে এমনটাই বললেন নোবেলজয়ী অমর্ত্য সেন। শুক্রবার সন্ধ্যেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ”কলকাতা আফটার ইনডিপেনডেন্সি” এ পার্সোন্যাল মিরর শীর্ষক আলোচনা চক্রে যোগদান করে এ মন্তব্য করেন অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন।

অমর্ত্য সেন আরও তিনি বলেন, স্বাধীনতার পরে কলকাতায় অস্থিরতা ছিল। সেই সময় উচ্চ শ্রেণীদের আধিপত্য ছিল। ৭০ দশকে অবশ্য সেই আধিপত্য একটু কমে। এখন আবার উচ্চবর্ণদের আধিপত্য প্রকট হয়েছে। সেই আধিপত্যকে সামনে এনে হিন্দু-মুসলিম সম্পর্কের বিভাজন তৈরির চেষ্টা চলছে।

তিনি বাংলা ভাষাতেই রাম নবমী প্রসঙ্গে বলেন, ইদানিং দেশে অস্থিরতা তৈরিতে নানা ইস্যুকে সামনে আনা হচ্ছে। তার মধ্যে অন্যতম জয় শ্রীরাম। তবে এটা মানুষ মারার স্লোগান ছাড়া কিছুই নয়।

বাংলার সংস্কূতি উৎসব বাদ দিয়ে এখন আবার নতুন করে চাপানো হচ্ছে ” রাম নবমী”। রাম নবমী এখন শুনছি নাকি কলকাতায় খুব হচ্ছে। এটা আগে হয়েছে বলে শুনিনি। মা দুর্গার সঙ্গে রাম নবমীর তুলনা করা যেতে পারে না।

এর আগে কখনও জোর গলায় পার্থক্য করার চেষ্টা হয়নি। একটি বইয়ের দূষ্টান্ত উল্লেখ করে তিনি বলেন, অভিজাত সম্প্রদায় এক সময় গ্রামগঞ্জের খেটে খাওয়া মানুষের উপর প্রভাব বিস্তার করতে চেয়েছিল। এখন আবার সেই চেষ্টা করা হচ্ছে। এ দেশে এখন উন্নয়নকে হাতিয়ার করে এগিয়ে যাওয়া নয়, সব শ্রেণীর মানুষের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা চলছে। এ জন্যই বিগত পাঁচ বছরে অর্থনৈতিক ভাবে পিছিয়ে গিয়েছে এ দেশ। ভারতের তুলনায় গত পাঁচ বছরে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়েছে বলে তিনি এ দিন জানান।

সর্বাধিক পঠিত