• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ফুটবলকে বিদায় রোবেনের

প্রকাশ:  ১১ অক্টোবর ২০১৭, ১৪:০০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

আরিয়্যান রোবেন। বিশ্বের সবচেয়ে গতিময়  একজন ফুটবলার। মুহূর্তের মধ্যেই গতির ঝড় তুলে প্রতিপক্ষকে ঘায়েল করতে পটু এ ডাচ ফুটবলার। কিন্তু সময়টা খুব খারাপ যাচ্ছে তার সঙ্গে দলেরও। রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে নেদারল্যান্ডস।  

বাছাইপর্বের শুরুর দিকের বাজে পারফরম্যান্সের মাশুল গুনতে হলো ডাচদের। শেষদিকে দারুণ খেলেও ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় কমলা জার্সিধারীরা। মঙ্গলবার রাতে বাছাইপর্বের শেষ ম্যাচে সুইডেনকে ২-০ গোলে পরাজিত করলেও আগামী বিশ্বকাপে দর্শক হিসেবেই থাকতে হবে নেদারল্যান্ডসকে। আর তাই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার দিনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন আরিয়্যান রোবেন।

সুইডেনের বিপক্ষে নেদারল্যান্ডসের হয়ে দুটি গোলই করেন বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রোবেন। গোল ব্যবধানে পিছিয়ে থাকায় সুইডেনের সমান পয়েন্ট সত্ত্বেও প্লে-অফে জায়গা করে নিতে ব্যর্থ হয় ডাচরা।

২০০৩ সালে নেদারল্যান্ডসের জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোবেনের। দেশের জার্সিতে ৯৬ ম্যাচ খেলে ৩৭ গোল করে ক্যারিয়ারের ইতি টানেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

নেদারল্যান্ডসের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় রোবেনের নৈপুণ্যে ২০১০ বিশ্বকাপের ফাইনালে ওঠে ডাচরা। সেবার অতিরিক্ত সময়ে স্পেনের কাছে হেরে শিরোপার স্বপ্ন চূর্ণ হয় ‘কমলা’দের। এছাড়া ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সেমিফাইনালে তোলার পথে তিন গোল করেন রোবেন। সেমিতে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়া ডাচরা ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করে।

২০১৪ বিশ্বকাপের পর থেকেই বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে নেদারল্যান্ডস। ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিতে ব্যর্থ হয় ডাচরা। এরপর রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতেও ব্যর্থ হয় তিনবারের বিশ্বকাপ ফাইনালিস্টরা।

সর্বাধিক পঠিত