• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ওজিলকে ফেরাতে রাস্তায় জার্মান সর্থকরা

প্রকাশ:  ৩০ জুলাই ২০১৮, ২০:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

২৩ জুলাই জার্মানি জাতীয় দল থেকে সরে দাঁড়ান মেসুত ওজিল। কারণ হিসেবে জানান জার্মান ফুটবল ফেডারেশনের বিতর্কিত আচরণ ও সাম্প্রদায়িকতা। টার্কিশ বংশোদ্ভুত এই ফুটবলারকে জার্মান দলে ফেরাতে জার্মানির বেশ কিছু সমর্থক রাস্তায় নেমে এসেছে।

তারা বার্লিনের আক্সেল স্প্রিংজারের সামনে জড়ো হয়ে ওজিলের সমর্থনে স্লোগান দিচ্ছে। তারা ওজিলের টি-শার্ট নিয়ে এসেছে। সেখানে লেখা ‘আই অ্যাম ওজিল (আমি ওজিল)’। পাশাপাশি তারা জার্মানি ও তুরস্কের পতাকা নিয়ে এসেছে। সেগুলো দুলিয়ে দুলিয়ে দুই দেশের ভ্রাতৃত্ববোধ ও সংহতির জানান দিচ্ছে। সমর্থকরা বলছে ওজিলকে নানাভাবে হেয় প্রতিপন্ন না করে তার মতো একজন খেলোয়াড়কে রক্ষা করা প্রয়োজন ছিল।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় জার্মানি। নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ ব্যবধানে হেরে যায়। এরপর সুইডেনের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে শেষ মুহূর্তের গোলে জয় পায়। কিন্তু শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ ব্যবধানে হেরে বিদায় নেয় বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই।

গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়ার পর থেকে মেসুত ওজিলকে নিয়ে বেশ সমালোচনা শুরু হয়। জার্মান ফুটবল ফেডারেশনও তার সঙ্গে দুমুখো আচরণ করতে থাকে। কেউ কেউ তার দেশপ্রেম নিয়েও প্রশ্ন তোলে। এই প্রেক্ষিতে ২৩ জুলাই ওজিল এক সংবাদ সম্মেলনে জার্মান জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর কথা জানান।  সংবাদ সম্মেলনে বলেন, ‘যখন আমরা জয়লাভ করি তখন আমি জার্মানির। আর যখন আমরা হেরে যাই তখন আমি অভিবাসী।’

ওজিলের পূর্বপুরুষরা তুরস্কের হলেও তার জন্ম জার্মানির গেলসেংকিরচেনে। তিনি জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

সর্বাধিক পঠিত