• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

একাত্তরের পরাজিত শক্তি সম্প্রীতি নষ্টের পাঁয়তারা করছে : শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ২০ জুলাই ২০২২, ০৯:২৬ | আপডেট : ২০ জুলাই ২০২২, ০৯:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, ’৭৫-এ জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে একাত্তরের পরাজিত শক্তি বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার পাঁয়তারা শুরু করে।
সোমবার (১৮ জুলাই) একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ‘শিক্ষাব্যবস্থায় সাম্প্রদায়িকতা : সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, একটি গোষ্ঠী যারা নিজেদের পছন্দ ও বিশ্বাস অন্যের উপর জোর করে চাপিয়ে দেওয়ার জন্য সাম্প্রদায়িক হামলা ও হত্যা সংঘটিত করছে। এছাড়া কিছু মানুষ আছে যারা ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে এই সাম্প্রদায়িক হামলাগুলো করছে। তিনি বলেন, ‘ভুক্তভোগীদের মামলাগুলো যেন দ্রুত সুরাহা হয় সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলব।’ তিনি আরো বলেন, সম্প্রতি সংগঠিত ঘটনাগুলো যেন আর কখনো না ঘটে, সেজন্য আমাদের মনোজগতে পরিবর্তন আনতে হবে। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক হিসেবে গড়ে তোলার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি।
সংগঠনের সভাপতি লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির ওয়েবিনারে সভাপতিত্ব করেন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নির্মূল কমিটির সহসভাপতি শিক্ষাবিদ শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, ব্রিটিশ মানবাধিকার নেতা কলামিস্ট জুলিয়ান ফ্রান্সিস, নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য কথাশিল্পী অধ্যাপক জাফর ইকবাল, শিক্ষাবিদ ও সংস্কৃতিকর্মী অধ্যাপক রতন সিদ্দিকী এবং অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব (স্বপ্নীল)।
শাহরিয়ার কবির বলেন, ‘অতি সম্প্রতি নড়াইলে হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলার ঘটনা থেকে আমরা যদি এক দশক আগে সংঘটিত রামুর বৌদ্ধ সম্প্রদায়ের উপর হামলার পর্যালোচনা করি কোনোটাকে বিচ্ছিন্ন ঘটনা বিবেচনা করা যাবে না।’ সূত্র : ঢাকা পোস্ট।


 

সর্বাধিক পঠিত