• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের সফল সমাপ্তি

প্রকাশ:  ২৪ অক্টোবর ২০২৩, ১৩:০২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব গত শনিবার রাতে চাঁদপুরের ৯টি নাট্যদলের নাট্যাংশ নিয়ে অংশগ্রহণের মধ্য দিয়ে সফলভাবে সমাপ্ত হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকী। সমাপনী অনুষ্ঠানে বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সভাপতি শুকদেব রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর পরিচালনায় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৌম্য সালেক, চাঁদপুর জেলা কালচারাল অফিসার দিতি সাহা, মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব হারুন আল রশীদ, চাঁদপুর থিয়েটার ফোরামের সভাপতি শহীদ পাটওয়ারী এবং বর্ণচোরা নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন সদস্য ও আজীবন সদস্য  মোহসীন কায়েস।
বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ৫০ বছর পথচলার আনন্দে এপার বাংলা ওপার বাংলা নাট্যদলের অংশগ্রহণে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব গত ১১ অক্টোবর পঞ্চ প্রদীপ জ¦ালিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল। চাঁদপুরে এই প্রথম দুই বাংলার নাট্যদলের অংশগ্রহণে বিশাল আন্তর্জাতিক নাট্যোৎসব চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।
উৎসবের প্রথম দিন মঞ্চস্থ হয় বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাড়াজাগানো নাটক ‘লালননামা’। রচনা ও নির্দেশনায় জিয়াউল আহসান টিটো। ২য় দিন ১২ অক্টোবর বৃহস্পতিবার মঞ্চস্থ হয় ঢাকা পদাতিক নাট্য সংসদের নাটক গুণজান বিবির পালা। নির্দেশনায় সায়িক সিদ্দিকী। ৩য় দিন ১৩ অক্টোবর শুক্রবার মঞ্চস্থ হয় নারায়ণগঞ্জ সংশপ্তক নাট্যদলের নাটক ভদ্দনোক। নির্দেশনায় সানাউল্লাহ হক। ৪র্থ দিন ১৪ অক্টোবর শনিবার মঞ্চস্থ হয় বর্ণচোরা নাট্যগোষ্ঠীর হাসির নাটক মলিয়ের-এর কমেডি বিচ্ছু। নাটকটির এক দিনে দুটি মঞ্চায়ন হয়। বিকেল সাড়ে ৪টায় ও সন্ধ্যা সাড়ে ৭টায়। ৫ম দিন ১৫ অক্টোবর রোববার মঞ্চস্থ হয় মুন্সিগঞ্জ হিরণ কিরণ থিয়েটারের নাটক অবচিত। নির্দেশনায় মোহাম্মদ শামীম শেখ। ৬ষ্ঠ দিন ১৬ অক্টোবর সোমবার মঞ্চস্থ হয় রাঙ্গামাটি তৈনগাঙ থিয়েটারের নাটক রত্নমালা। নির্দেশনায় আশিক সুমন। ৭ম দিন ১৭ অক্টোবর  মঙ্গলবার মঞ্চস্থ হয় কোলকাতা ভারতের গোবরডাঙ্গা নকসা'র নাটক বিনোদিনী। (বিকেল সাড়ে  ৪টায় ও সন্ধ্যা ৭ টায়)। নির্দেশনায় আশিস দাস। ৮ম দিন ১৮ অক্টোবর  বুধবার মঞ্চস্থ হয় ঢাকা শব্দ নাট্যচর্চ্চা কেন্দ্রের নাটক পীরচাঁনের পালা। নির্দেশনায় খোরশেদুল আলম। ৯ম দিন ১৯ অক্টোবর  বৃহস্পতিবার মঞ্চস্থ হয় পশ্চিমবঙ্গ ভারতের বিবেকানন্দ নাট্যচক্রের নাটক  নিহত শতাব্দী (বিকেল সাড়ে ৪টায়) ও ঢিসুম ঢিসম (সন্ধ্যা ৭টা)। নির্দেশনায় শুভেন্দু চক্রবর্তী। ১০ম দিন ২০ অক্টোবর  শুক্রবার মঞ্চস্থ হয় সিলেট কথাকলি'র নাটক চে'র সাইকেল। নির্দেশনায় ফয়েজ জহির। সমাপনী দিন ২১ অক্টোবর শনিবার  মঞ্চস্থ হয় চাঁদপুর থিয়েটার ফোরামের সদসভুক্ত ৯টি নাট্যদলের অংশগ্রহণে নাটকের অংশ বিশেষ নিয়ে কোলাজ। অংশগ্রহণ করে বর্ণচোরা নাট্যগোষ্ঠী, অনন্যা নাট্যগোষ্ঠী, চাঁদপুর ড্রামা, অনুপম নাট্যগোষ্ঠী, বর্ণমালা থিয়েটার, স্বরলিপি নাট্যগোষ্ঠী, নটমঞ্চ, মেঘনা থিয়েটার ও অরূপ নাট্যগোষ্ঠী। ‘নাটক বিনিময় মৈত্রীর বন্ধন’ এই শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরের প্রাচীনতম নাট্য সংগঠন ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠী  আয়োজন কারেছে  এ আন্তর্জাতিক নাট্যোৎসবের।

 

সর্বাধিক পঠিত